October 22, 2024, 3:26 pm

সংবাদ শিরোনাম :
খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান

বাবার বাণীও যে সেরা দীক্ষা আমার…

কখনও মা দিবসে, বাবা দিবসে আলাদাভাবে কিছু লেখার প্রয়োজনবোধ করিনি। কিন্তু আজ যখন নিজের মেয়ের কাছ থেকেই বাবা নিয়ে আবেগঘন স্টাটাস দেখতে পাই, তখন আমার বাবার প্রতিও কৃতজ্ঞতা প্রকাশের দায়বোধ জেগে ওঠে বৈকি!
কোনো বাবা তার সন্তানকে যে স্বচ্ছতার শিক্ষা দেন তা বোধকরি সারা দুনিয়ার সকল সন্তানের জন্যই শিক্ষামূলক হয়ে থাকে। আমি আমার বাবা থেকে যা কিছু শিক্ষা পেয়েছি প্রতিটাই তিনি হাতে কলমে বাস্তবতার সঙ্গে মিলিয়ে বুঝিয়ে দিতেন। একদা বাবা হঠাৎ করেই বলে উঠলেন, ‘জানো বাবা, তোমার মা কিন্তু এ বাড়ির মেহমান।’ শুনেই আমার সরাসরি জবাব, মানুষের বাবারা কত ভালো ভালো বিষয় শেখায় আর আপনি মাঝেমধ্যে এমন কথা বলেন যা মেনে নিতেই পারি না। আমার রাগ দেখেও বাবা একটুও না রেগে হেসে প্রশ্ন তুললেন, আমাদের বাড়িতো এইটা…বলোতো তোমার মায়ের বাড়ি কোথায়? আমি পূর্বাপর না ভেবেই বলে দিলাম মা’দের বাড়ি তো ঝিটকার সেই হোগলাকান্দি এলাকায়, সেখানেই তো থাকেন মামারা।
বাবা আবারও প্রশ্ন তুললেন, তাহলে তোমার মা তাদের বাড়ি রেখে এতদূর কেন এসেছেন? নিশ্চয়ই বেড়াতে…তাহলে সে তো মেহমানই তাই না? বাবার যুক্তির কাছে হেরে গিয়ে অবাক হয়েই বিষয়টা ভাবছিলাম আমি। এবার বাবার ডাকে সম্বিত ফিরলো। তিনি বললেন, আমি তো তোমার নিজের লোক, আর তোমার মা নিজের লোক হলেও তিনি কিন্তু মেহমান। তাহলে মেহমানের সঙ্গে কেমন আচরণ করতে হয়? তাকে আপনি সম্বোধন করে কথা বলতে হয়, তাকে সেবাযতœ করতে হয়, তার সব কথা গুরুত্ব দিয়ে শুনতে হয়…ইত্যাদি।
তার বুঝিয়ে দেয়া শিক্ষাটা আমার অন্তরে এমনভাবেই গেঁথে গিয়েছিল যে, আমি অষ্টম শ্রেণীর বৃত্তি পরীক্ষা দিতে বাসা থেকে বের হবার সময় দেখছিলাম বাবা, মা আমাদের বাগানে পাশাপাশি ব্রেঞ্চে বসে প্রচন্ড গরমে ঘামছিলেন। আমি ঘর থেকে হাত পাখা এনে মায়ের পাশে দাঁড়িয়ে শুধু মাকেই বাতাস করছিলাম। মায়ের ঘাম মুহূর্তে মুছে গেল, কিন্তু তখনও যে বাবা আমার দরদর করে ঘামছিলেন…তখন মা নিজেই আমার হাত থেকে হাতপাখা নিয়ে বাবাকে বাতাস করছিলেন। তখনও আমি তৃপ্ত ছিলাম এই ভেবে যে, অন্তত মেহমানের (আমার মায়ের) সেবা তো করতে পেরেছি।
এখন এ পর্যায়ে এসে ভাবতে চেষ্টা করি, প্রত্যেক বাড়িতে যদি নারীকে মেহমানের মর্যাদাও দেয়া হতো তাহলে ঘন ঘন নারী নির্যাতনের অনেক কিছুই হয়তো শুনতে হতো না।
আজকের বাবা দিবসে বাবার আরেকটা শিক্ষা শেয়ার করার লোভ সংবরণ করতে পারছি না। একদিন বিকেলে আমাদের ফসলি জমিগুলো দেখাতে দেখাতেই বাবা বললেন, জানো বাবা: দুনিয়ার কোনো মানুষই অন্য মানুষের আদেশ, নির্দেশ, উপদেশ আগ্রহের সঙ্গে পালনে রাজি থাকে না, নিয়তি তাকে বাধ্য করে। সুতরাং পারত:পক্ষে কাউকে আদেশ নির্দেশ দেয়া থেকে বিরত থাকাটাই উত্তম। যদি কোনো কিছুর জন্য কাউকে আদেশ দিতেই হয় তাহলে আদেশ নির্দেশের ধরনটা বদলে দেয়া উচিত। নিজের প্রয়োজনটা এমনভাবেই বলা উচিত যাতে শ্রোতাদেরই কেউ একজন নিজের উৎসাহে নিজের ইচ্ছাতেই কাজটি করতে উদ্যোগী হয়।
তিনি উদাহরণ দিয়ে বোঝালেন… ‘ধরে নাও একসঙ্গে চার বন্ধু মাঠে বসে আড্ডা দিচ্ছো, গল্প করছো। হঠাত যদি নিজে নিজেই বলে ওঠো যে, আমার একটু বাজারে যাওয়া খুব জরুরি, কিন্তু একাকী যেতে মন চাইছে না। দেখা যাবে এর প্রেক্ষিতে চার বন্ধুর কেউ না কেউ নিজের ইচ্ছায়, নিজের আগ্রহেই বলে উঠবে… চলো যাই বন্ধু আমিই তোমার সঙ্গী হচ্ছি। এর মানে হলো, ওই বন্ধুটি নিজের ইচ্ছায় নিজের আদেশেই তোমার সঙ্গে বাজারে যাচ্ছে, তোমার আদেশ বা অনুরোধে নয়।” আর সর্বত্রই নিজের আগ্রহে, স্বেচ্ছাপ্রণোদিত কাজ, সেবা, উদ্যোগের ক্ষেত্রে মানুষ আন্তরিকতার সবটুকু ঢেলে দিতেও দ্বিধা করে না।

সাঈদুর রহমান রিমন, প্রধান সম্পাদকঃ দেশ পত্র

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন